ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

এক জোড়া ম্যাকাও কেনা হলো সাড়ে ৪ লাখ টাকায় [ভিডিও]  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩২, ২১ নভেম্বর ২০১৮

চট্টগ্রাম চিড়িয়াখানায় প্রথমবারের মতো সংযোজিত হয়েছে পাখির এভিয়ারি বা পক্ষীশালা। ম্যাকাওসহ ৬ প্রজাতির তিনশ’রও বেশি পাখির স্থান হয়েছে এই পক্ষীশালায়।      

সাড়ে ৪ লাখ টাকায় কেনা নয়ন জুড়ানো এক জোড়া ম্যাকাও পাখিসহ এভিয়ারিটিতে অবমুক্ত করা হয়েছে নানা রঙের দুর্লভ সব পাখি। পাখিগুলো কিনতেই খরচ হয়েছে ১৫ লাখ টাকা।   

বন্য পশু পাখির চলাচল, বংশ বিস্তার ও আচরণ যাতে বাধাগ্রস্ত না হয় এজন্যই প্রথমবারের মতো প্রাকৃতিক পরিবেশ সৃষ্টি করে স্থাপন করা হলো প্রশস্ত এই পক্ষীশালা। বুধবার সকালে এর উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন।   

তিনি বলেন, এভিয়ারিটি সব বয়সী দর্শনার্থীকেই আনন্দ দেবে। শিগগিরই চিড়িয়াখানার আয়তন বাড়ানো এবং নতুন পশু-পাখি সংযোজন করা হবে বলে জানান তিনি।   

চট্টগ্রাম চিড়িয়াখানায় পশু-পাখির সমৃদ্ধ সংযোজন গবেষণা কাজেও সহায়তা করবে বলে আশা প্রকাশ করছেন জেলা প্রশাসক।

বিশেষজ্ঞরা বলছেন, বদ্ধ খাঁচায় পশুপাখির স্বাভাবিক চলাচল ও প্রজনন বাধাগ্রস্থ হয়। তাই এ ধরনের প্রাকৃতিক এভিয়ারি খুবই জরুরী।

শিগগিরই চিড়িয়াখা সম্প্রসারণ করা, নতুন পশুপাখি সংযোজনসহ চিড়িয়াখানাটির উন্নয়নের বিভিন্ন পরিকল্পনার কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

১৯৮৯ সালে নগরীর খুলশি এলাকায় ফয়েজ লেকের পাশে ৬ একর জমির ওপর প্রতিষ্ঠিত চট্টগ্রাম চিড়িয়াখানায় রয়েছে ৬৭ প্রজাতির পশু-পাখি।

ভিডিও: 

এসি 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি